অল্প দিনের মধ্যে কীভাবে Website Traffic আনা সম্ভব?

অল্প দিনের মধ্যে ওয়েব সাইটে ট্রাফিক বৃদ্ধি করার জন্য আপনাকে অনপেজ এবং অফপেজ সার্চ ইন্জিন অপ্টিমাইজেশন ভাল করে করতে হবে ।


১. Long-tail Keyword-এর দিকে বেশী নজর দিন


একটি শব্দের Keyword নিয়ে কাজ করে Ranking-এ আসা অথবা Website Traffic পাওয়া সম্ভব নয়। সেই কারণে লং-টেইল কিওয়ার্ড (Long-tail Keyword) বেশী ব্যবহার করতে হবে, তাহলে আপনি আপনার Expected Visitor-এর কাছে পৌঁছতে পারবেন।


ধরা যাক, আপনি Epson Eco Tank Printer বিক্রি করেন। আপনারই একজন টার্গেট কাষ্টমার যখন শুধু "Printer" লিখে সার্চ করে তখন আপনার সাইটটি খুজে না পাবার সম্ভাবনা অনেক বেশী। কিন্তু যদি গুগলে "Epson Eco Tank Printer" দিয়ে সার্চ করা হলে সাইটটি খুঁজে পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। এখানে আপনার মনে প্রশ্ন আসতে পারে যে শুধুমাত্র "Printer" কথাটি দিয়ে মাসে প্রায় ৫৫০০০০ Google সার্চ হয়, কিন্তু সেখানে "Epson Eco Tank Printer" লিখে মাত্র সার্চ করে মাত্র ৭০ জন। তাহলে আমি কেন বড় সংখ্যক Traffic বাদ দিয়ে মাত্র ৭০ জন কে টার্গেট করব? বিষয়টি খুবই সহজ, কারন এই ৭০ জনই মূলত আপনার Target Customer, এদেরকে সাইটে আনতে পারলেই Expected Sale পেয়ে যাবেন।


২. আকর্ষনীয় Title ব্যবহার করতে হবে


এক্ষেত্রে Title একটা বড় ভূমিকা পালন করে। আকর্ষনীয় Ttile ব্যবহার করলে Visitor-দের দ্রুত আকৃষ্ট করে। কারন, যখন কেউ Google সার্চ করে, তখন বেশীরভাগ Visitor-ই শুধুমাত্র Title/Header দেখে Page Visit করে থাকেন।


ভাল Title সবসময় Keyword Focus হতে হবে, অর্থবহ হতে হবে, Title-এর মধ্যে সংখ্যা ব্যবহার করা যেতে পারে, Number সবসময় Visitor-দের আকর্ষণ করে ।


৩. Internal-link-এর সঠিক ব্যবহার


সবকটি পোষ্ট সমান ভাবে জনপ্রিয় নাও হতে পারে বা Search Engine Rank নাও করতে পারে। তাহলে ঐ পোষ্টগুলিতে ভিজিটর বৃদ্ধি করবেন কিভাবে? উত্তরটি খুবই সহজ, সঠিক ভাবে Internal-link ব্যবহার করে।


প্রথমে সেইসমস্ত পেজ বা পোষ্টগুলিকে খুঁজে দেখতে হবে যেগুলি Google-এ ভাল Rank বা পজিশনে আছে, অর্থাৎ প্রচুর সংখ্যক Visitor আছে। এবার সেইসমস্ত পেজ বা পোষ্টগুলিতে নতুন বা কম জনপ্রিয় পোষ্টগুলিকে link করে দিন। এভাবে কম জনপ্রিয় পেজ বা পোস্টগুলিতে Traffic-এর সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা বেড়ে যাবে।


Wikipedia লক্ষ্য করলেই দেখবেন, তাদের প্রতিটি পেজ ভালো Rank করার পেছনে রয়েছে সঠিক Internal-link-এর ব্যবহার।


৪. Facebook-এ নিস (Niche) ভিত্তিক Group তৈরি করুন করুন


প্রায় সকলেই Facebook বা বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে সময় দিতে পচ্ছন্দ করেন। তাই আপনি যদি আপনার নিস (Niche) ভিত্তিক কোনো Group তৈরি করেন, তাহলে সেখানে একই মানসিকতার Visitor-দের পাওয়া যায়। তবে এক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে যে, Group-এ শুধুমাত্র প্রোমোশনাল পোষ্ট দিলে চলবে না, আপনাকে ভিজিটর বা অন্যান্য মেম্বারদের মতকেও প্রাধান্য দিতে হবে। এছাড়াও বিভিন্ন Social Media-তে Promotion-এর মাধ্যমে আপনি আরও Target Traffic পেতে পারেন।


৫. User Friendly Web Interface


এমন একটি Interface তৈরি করতে হবে যেখানে আপনার সাইটে একজন Visitor ঢুকেই যেন আপনার সাইটটি কি নিয়ে, সেটি সহজেই বুঝতে পারেন। অর্থাৎ ব্যবহারকারীকে যেন আপনার সাইটের Expected পেজে যেতে কোনো সমস্যার সম্মূখীন হতে না হয় বা খুঁজতে না হয়।


সাইটে ঢুকে একজন ভিজিটর যেন নিরাপদ এবং স্বাচ্ছন্দ্যবোধ করে, তার জন্য সাইটে সঠিকভাবে মেনুগুলি সাজাতে হবে, প্রয়োজনমত Right Sidebar এবং একটি Footer ব্যবহার করতে হবে।


যদি এইভাবে সাইটটিকে নিয়ে কাজ করা যায়, তাহলে অবশ্যই Target Visitor/Customer পাওয়া সহজ হবে।


Website Cookies বলতে কি বোঝায়?

44 views0 comments
  • download (8)

Copyright © KolkataPanda.com. All rights reserved.