Laptop চার্জে দিয়ে চালালে কি ল্যাপটপের ক্ষতি হয়, নাকি চার্জে দিয়ে চালানোই ভালো?

Laptop-এ সাধারণত Lithium Ion Battery ব্যবহার করা হয়। লিথিয়াম আয়ন ব্যাটারি ফুল চার্জ করলে ধীরে ধীরে তার ক্ষমতা কমতে থাকে। বাড়িতে বা অফিসে ল্যাপটপ ব্যবহারের সময় ব্যাটারি 80% চার্জ করাই ভাল। কিন্তু যদি সবসময় চার্জে বসিয়ে ল্যাপটপ ব্যাবহার করেন তবে ব্যাটারি 100% চার্জ হয়ে যাবে। সাথে সাথে ব্যাটারির ক্ষমতাও আস্তে আস্তে কমতে থাকবে। কিন্তু বেশী সময়ের জন্য ল্যাপটপ ব্যবহার করলে বারবার ল্যাপটপ চার্জ করাও অসুবিধাজনক।


তবে এমন কিছু সফটওয়্যার রয়েছে যেগুলি ইনস্টল করে ল্যাপটপের সর্বাধিক চার্জ করার ক্ষমতা নির্ধারণ করা যায় অর্থাৎ আপনি যদি সফটওয়্যারটিতে 60% বা 80% সেট করে দেন তবে ল্যাপটপটি সর্বোচ্চ 60% বা 80% চার্জ হয়ে যাওয়ার পর নিজে থেকেই চার্জ হওয়া বন্ধ হয়ে যাবে এবং ল্যাপটপ চার্জ এ লাগানো থাকলেও ব্যাটারি 60% বা 80% অবস্থাতেই স্থির থাকবে।


Battery Limiter



ব্যাটারি লিমিটার হ'ল একটি Freeware Windows Application, এটি ল্যাপটপের চার্জিং-এর লিমিটেশন ঠিক করে দেয়। Lenovoএবং Asus ল্যাপটপের সাথে In-Build Limiter থাকে, নির্দিষ্ট সীমায় ব্যাটারি চার্জ হয়ে গেলে ব্যবহারকারীকে অ্যালার্ম দিয়ে জানিয়ে দেয়।


ব্যবহারকারী প্রয়োজন অনুযায়ী ল্যাপটপের পাওয়ার কর্ডটি আনপ্লাগ অথবা প্লাগ করতে পারেন। যদিও এটিকে আদর্শ সমাধান বলা যাবে না, তবুও এটি আপনার ল্যাপটপের চার্জিংয়ের সীমাবদ্ধতা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।


আপনি সেটিংস থেকে ব্যাটারি লিমিটেশনগুলি কাস্টমাইজ করতে পারেন। আপনি একটি custom alarm tune সেট করতে পারেন, transparent UI সেট করতে পারেন, low battery status এবং স্ক্রিনে lock widget-এর অবস্থান ঠিক করতে পারেন।


ব্যাটারি লিমিটার চার্জের সীমা 30% থেকে 96% পর্যন্ত নির্ধারণ করতে দেয়। যখন চার্জ সেট মার্ক অতিক্রম করবে, এটি আপনাকে একটি অ্যালার্ম দিয়ে জানিয়ে দেবে।


Lenovo Vantage


Lenovo Vantage হ'ল একটি ইন-হাউস সফটওয়্যার অ্যাপ্লিকেশন যা Lenovo ল্যাপটপ ব্যবহারকারীরা custom settings-এ গিয়ে নিজেদের মতন করে সেট নিতে পারেন । আপনি Power Management অপশনগুলি পরিবর্তন করতে পারেন, Windows এবং অন্যান্য আপডেটগুলি কাস্টমাইজ করতে পারেন, হার্ডওয়্যার স্ক্যান করতে পারেন, সিস্টেম ওয়্যারেন্টি এবং আরও অনেক কিছু পরীক্ষা করতে পারেন।


Launch Lenovo Vantage. Go to Hardware Settings > Power.

Scroll down to Conservation Mode and enable “Conservation Mode


Conservation Mode active হয়ে গেলে, আপনার ল্যাপটপের ব্যাটারি কেবল 60% পর্যন্ত চার্জ করবে এবং ব্যাটারিটি অতিরিক্ত চার্জ করা থেকে বিরত রাখবে। যারা তাদের ল্যাপটপকে বেশিরভাগ সময় চার্জারের সাথে সংযুক্ত রাখেন তাদের জন্য এটি আদর্শ।


লেনোভো ভ্যানটেজে একটি Rapid Charge Mode রয়েছে যা ল্যাপটপটিকে স্বাভাবিকের চেয়ে দ্রুততায় চার্জ করে, তবে আপনি একই সাথে Rapid Charge Mode এবং Conservation Mode ব্যবহার করতে পারবেন না।


একমাত্র সমস্যা হ'ল Lenovo Vantage-টি Non-Lenovo ল্যাপটপের সাথে ব্যবহার করা যাবে না এবং Windows 10 ছাড়া সাপোর্ট করে না।


Asus Battery Health Charging


Asus Battery Health Charging-এর ব্যবহার শুধুমাত্র Asus ব্যবহারকারীদের মধ্যে সীমাবদ্ধ। এটি এমন একটি Battery Manager Application, যা আপনার Asus Laptop-এর ব্যাটারির কর্মক্ষমতা সর্বাধিক ত্রিস্তরে পৌঁছে দেয়- Full Capacity Mode, Balanced Mode এবং Maximum Lifespan Mode। Full Capacity Mode-এ ব্যাটারি 100% চার্জ হয় । Balanced Mode, বিদ্যুৎ 80% এর উপরে হলে ব্যাটারি চার্জিং বন্ধ করে দেয়। Maximum Lifespan Mode-এ চার্জিং 60%-এ থেমে যায় এবং যখন বিদ্যুৎ 58% এর নীচে থাকে তখন আবার চার্জ হয়।


Asus Battery Health Charging কিভাবে ব্যবহার করবেন?


In the Cortana/Search bar type “Battery Health Charging” and open it.

Select “Maximum Lifespan Mode” and click OK.

আপনি যদি দীর্ঘ সময়ের জন্য ব্যাটারি পাওয়ারে ল্যাপটপটি ব্যবহার করতে চান তবে Balanced Mode-টি সিলেক্ট করতে পারেন।


আপনার Smartphone এবং Laptop ব্যাটারি গড়ে 300 থেকে 500 discharge/charge করে। আধুনিক ব্যাটারি 100% পৌঁছানোর পরে অতিরিক্ত চার্জ নেয় না, পরিবর্তে, ল্যাপটপটি সরাসরি AC পাওয়ার থেকে চলতে শুরু করে।


আপনার Smartphone এবং Laptop মতো বৈদ্যুতিন ডিভাইসগুলি Lithium Ion Battery ব্যবহার করে। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে যখন দ্রুত গতিতে Electric Vehicles-এর ব্যবহার বাড়ছে, সেই তুলনায় Lithium Ion Battery এখনও তার পিছিয়ে আছে।


ব্যাটারির-র life cycle ব্যবহার এবং heat management-এর উপর নির্ভর করে। ল্যাপটপের ব্যাটারির কর্মক্ষমতা স্মার্টফোনের ব্যাটারির থেকে আগে ফুরিয়ে যায় এবং এক বা দুই বছর পরেই ল্যাপটপের ব্যাটারি প্রতিস্থাপনের প্রয়োজন হয়।


তবে, Battery Limiter Software-এর সাহায্যে, আপনি অবশ্যই ল্যাপটপের ব্যাটারির কর্মক্ষমতা বাড়াতে পারবেন।


অনেক বড় আবিষ্কার যা সৃষ্টি হয়েছে কোনও পূর্ব-পরিকল্পনা ছাড়াই


229 views0 comments
  • download (8)

Copyright © KolkataPanda.com. All rights reserved.