কালো পোশাকে রোগা লাগার কারণ মূলত স্নায়বিক

নিজেকে অন্যের কাছে আকর্ষণীয় করে তোলার জন্য পোশাক পরিধানের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলতে হয়, বিশেষ করে যারা ফ্যাশন সচেতন তারা তো অবশ্যই মেনে চলেন।


কিন্তু এক্ষেত্রে ট্র্যাডিশনের বাইরে গিয়ে নির্ভর করতে হয় স্নায়ুবিজ্ঞানের ওপর। কালো পোশাকে রোগা দেখায়। এটা এক ধরনের দৃষ্টি বিভ্রম। আমরা যা দেখি বা দেখতে পাই, সবকিছুই মূলত পদার্থবিদ্যা, দেহতত্ত্ব ও মনোবিজ্ঞানের প্রভাব।


জার্মান বিজ্ঞানী হারমান ভন হেলমোল্ট্জ ১৮৬৭ সালে প্রকাশিত বই “Handbook of Physiological Optics”-এ দৃষ্টি বিভ্রম নিয়ে আলোচনা করেছেন। প্রতিটি বর্গক্ষেত্রের “ছিদ্র” আকারের সমান, তবুও সাদা বর্গক্ষেত্রটি কালো বর্গক্ষেত্রটির থেকে বড় দেখায়, হেলমোল্ট্জ এটিকে “বিকিরণ বিভ্রম” বলেছেন।

এটা শতাব্দী পুরনো প্রশ্ন, সাদা ডেনিমের তুলনায় কেন কালো স্ল্যাকস্‌গুলিতে আপনাকে রোগা দেখায়।হেলমোল্ট্জ প্রথম ব্যক্তি ছিলেন না, যিনি এটি লক্ষ্য করেন। ১৫০০ দশকে গ্যালিলিও গ্যালিলি লক্ষ্য করেছিলেন যে, টেলিস্কোপ ছাড়া খালি চোখে দেখলে ভেনাসের সাদা ত্বকটি রাতের আকাশে বৃহস্পতির চেয়ে ৮ থেকে ১০ গুণ বড় দেখায়। তিনি জানতেন যে এটি তার দৃষ্টিবিভ্রম, কিন্তু বিষয়টি সম্পর্কে নিশ্চিত ছিলেন না । সৌভাগ্যবশত, ২০১৪ সালে বিজ্ঞানীরা এর উত্তর খুঁজে পান।


নিউ ইয়র্কের স্টেট ইউনিভার্সিটি অফ অপটোমেটরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিড়াল, বানর, এবং মানুষের মস্তিষ্কের চাক্ষুষ এলাকার নিউরন থেকে বৈদ্যুতিক সংকেত রেকর্ড করার জন্য ইলেকট্রোড ব্যবহার করেন। গাঢ় পটভূমির ওপর হালকা রঙের আকৃতি এবং হালকা রঙের পটভূমির ওপর গাঢ় রঙের আকৃতির বিভ্রমের ভিন্ন মাত্রা লক্ষ্য করা যায়। ইলেকট্রোড সেন্সর দেখায় যে সমস্ত দৃশ্যমান নিউরোন একই ভাবে আচরণ করে না।


আমাদের ভিস্যুয়াল সিস্টেম দুটি ভিন্ন চ্যানেলের মাধ্যমে কাজ করে। “অন(on)” নিউরন যা হালকা জিনিসগুলির প্রতি সংবেদনশীল হয় এবং “বন্ধ(off)” নিউরোনগুলি যা অন্ধকার বিষয়গুলির ক্ষেত্রে  সংবেদনশীল। রাতের অন্ধকারে আলোর প্রতিটি বিন্দুর দ্বারা ভিস্যুয়াল সিস্টেম আকর্ষিত হয় যাতে দৃশ্যমানতা বজায় থাকে। দিনের আলোয় গাঢ় রঙের বস্তু বা অন্ধকার সহজেই বোঝা যায়, তাই বিপরীত তত্ত্বটি এক্ষেত্রে সঠিক নয়। কিন্তু আমাদের সাজসজ্জা এবং গ্রহগুলির চেহারাতে পার্শ্বপ্রতিক্রিয়াগুলি রয়েছে – যেমন, রাতের আকাশে শুক্রের উজ্জ্বল চেহারা  তুলনামূলকভাবে গাঢ় বৃহস্পতির চেয়ে বড় দেখায়।


তাই পরের বার আপনি যদি রোগা এবং পাতলা চেহারায় নিজেকে দেখতে চান তাহলে, সাদা রঙের পরিবর্তে গাঢ় বর্ণের পোশাক পরিধান করুন।

8 views0 comments
  • download (8)

Copyright © bunonindia. All rights reserved.