পুরাণ কথায় মানালি

ভারতের জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলির মধ্য উল্লেখযোগ্য একটি হল মানালি। বিশ্বাস করা হয় অনেক পৌরাণিক ঘটনার সাক্ষী এই মানালিতে প্রাচীন ভারতীয় ঋষি মনুর নামেই এখানে মনু মন্দির রয়েছে। ভারতীয় পুরাণে অনুযায়ী মনুই প্রথম মানুষ এবং মানবজাতির পূর্ব পুরুষ।

ভয়ঙ্কর এক বন্যার কবল থেকে মানব জাতিকে রক্ষা করার পর ঋষি মনুকেই পৃথিবীর প্রথম শাসক বলে বিশ্বাস করা হয়। মনে করা হয় ভগবান বিষ্ণু স্বয়ং এই কাজের জন্য মনুকে নির্বাচন করেছিলেন। মৎস্য অবতারে ভগবান বিষ্ণু তাঁকে একটি বিশাল জাহাজ নির্মাণের পরামর্শ দেন।


মৎস্য পুরাণের বর্ণনা অনুযায়ী, বিষ্ণু মৎস্য অবতারে রাজা মনুর কাছে তাঁর নিজের প্রাণ রক্ষার আবেদন জানালে একটি ছোট পাত্রে তাঁকে স্থানান্তরিত করেন। কিন্তু ধীরে ধীরে ছোট্ট মাছটি বেড়ে উঠতে শুরু করে এবং বড় একটি জাহাজে করে সমুদ্রে স্থানান্তরিত করতে হয় । সেই সময় মৎস্য অবতার থেকে ভগবান বিষ্ণু স্বয়ং রাজা মনুর সামনে হাজির হন এবং ভয়াবহ বন্যা সম্পর্কে তাকে সাবধান করেন। পৃথিবীকে রক্ষা করতে একটি দৈত্যাকৃতি জাহাজ নির্মাণ করতে বলেন; যেখানে নয় ধরণের বীজ এবং প্রতিটি পশুর প্রজাতিকে সংগ্রহের কথা বলা হয় যাতে দুর্যোগের পরে পৃথিবীর পুনঃপ্রতিষ্ঠা করা যায়।


বিশ্বাস করা হয় যে বন্যার পরে মনু জাহাজ থেকে বেরিয়ে এসে বর্তমান মন্দিরটির নির্মাণ স্থানে ধ্যান করতে শুরু করেন। রাজা মনু পরবর্তী কালে ঋষি মনু নামে পরিচিত হন।

2 views0 comments
  • download (8)

Copyright © KolkataPanda.com. All rights reserved.