ইন্টারনেটে Proxy Server বিষয়টি আসলে কী?

Updated: Feb 22, 2020

Proxy শব্দটির সাথে কম বেশি সকলেই পরিচিত। User এবং Internet-এর মাঝে Proxy Server (In computer networking, a proxy server is a server application or appliance that acts as an intermediary for requests from clients seeking resources from servers that provide those resources) একটি মাধ্যম(Medium) হিসেবে কাজ করে। ধরুন আপনি নেটে কিছু সার্চ করবেন, উদাহরন হিসাবে আপনি Google করলেন “Internet Proxy”, এখন আপনার এই রিকোয়েস্টটি কিন্তু ইন্টারনেটে সরাসরি যাবে না, যাবে Proxy Server হয়ে। নেট থেকে Proxy-র যাবতীয় ডেটা আবার Proxy Server হয়ে আপনার ডিভাইস-এ আসে। অর্থাৎ, Internet-এর সাথে Proxy Server আপনার যোগাযোগ স্থাপন করছে।



এখন প্রশ্ন হল, Proxy Server-এর প্রয়োজন কেন?


১. এটি Firewall-এর অংশ হিসেব কাজ করে। Firewall একটি নেটওয়ার্ক সুরক্ষা ব্যবস্থা যা Outgoing এবং Incoming নেটওয়ার্ক Traffic-এর উপর নজর রাখে এবং নিয়ন্ত্রণ করে। এটি ইন্টারনেটের ম্যালওয়্যার, স্পাইওয়্যার। সহজ কথায় ভাইরাস থেকে নিরাপত্তা দেয় ।


২. Cache Memory(RAM এবং CPU-এর মধ্যে buffer হিসেবে কাজ করে), ধরুন আপনি একটি সাইট বারবার সার্ফ করেন, প্রথমবার ভিজিট এর পর সাইট এর কপি Proxy Server এ সেভ হয়ে যায় এবং পরবর্তী ক্ষেত্রে সাইটটি ব্রাউজ করলে Cache Memory থেকে চটপট চলে আসে।


৩. অনেক সময় Geographical Restriction থাকে, অর্থাৎ ভারত থেকে অন্য কোনও দেশের সাইট ভিজিট করতে না পারলে Proxy Server ব্যবহার করে সাইট Access করা যায়।


৪. Proxy Server-এর মাধ্যমে নাম ছাড়াই ব্রাউজ করা যায়। কারণ প্রতিটি কম্পিউটারের বা সিস্টেমের আলাদা আলদা IP address(Internet Protocol address-a numerical label assigned to each device connected to a computer network that uses the Internet Protocol for communication) থাকে, যেটি দিয়ে ইন্টারনেটে সিস্টেমটিকে সনাক্ত করা যায়। কিন্তু Proxy Server ব্যবহার করলে IP address থেকে না গিয়ে Proxy Server এর থেকে Network Connect হয়, যার ফলে Privacy Protected থাকে।


ডোমেইন নেম সিস্টেম(DNS) কি?


#blog #kolkatapanda #internet

50 views0 comments
  • download (8)

Copyright © bunonindia. All rights reserved.