SEO বলতে সহজ ভাবে কি বোঝায় ?

SEO (Search Engine Optimization)-এর অর্থ হল কোনও Webpage বা ওয়েবসাইটকে সার্চ ইনজি- নের ওপরের দিকে নিয়ে আসা।


বিভিন্ন (Google/Bing/Ducukduckgo/Wiki/Twitter/Yandex) সার্চ ইনজিনগুলি যে পদ্ধতিতে সার্চ রেজাল্ট তৈরি করে, তাকে সেই সার্চ ইনজিনের অলগোরিদম(Search EngineAlgorithm) বলে। প্রকৃতি অনুযায়ী প্রতিটি সার্চ ইনজিনের আলাদা আলাদা algorithm হয়।


দুইভাবে(On Page-Off Page) সার্চ ইনজিনে সার্চ করা যায়। On Page(অনপেজ) সার্চ করা হয় কনটেন্টর মধ্যে এবং Off Page(অফ পেজ) সার্চ করা হয় কনটেন্টের বাইরে।


SEO (Search Engine Optimization) নিয়ে বেশ কিছু ভুল ধারণা আছে। সেইকারণে সহজভাবে বিষয়টিকে বোঝা দরকার।


Algorithm(অলগোরিদম) নির্ভর করে মূলত দুটি বিষয়ের ওপর, কনটেন্টের মৌলিকতা(Authentic) ও পাঠকের কাছে জনপ্রিয়তা(Popularity)।


কনটেন্টের জনপ্রিয়তা বোঝাতে বেশি শব্দ ব্যবহার করতে গিয়ে কনটেন্টকে অহেতুক লম্বা করে ফেলা ও লম্বা হেডার ট্যাগ ব্যবহার করা উচিত নয়।


অনেকে সাইটের জনপ্রিয়তা বোঝাতে বিভিন্ন জায়গায় নিজেই নিজের কনটেন্টকে বুকমার্ক বা শেয়ার করে থাকে। ব্যাপারটা কিন্তু ঠিক নয়, কারণ সার্চ ইনজিনের কাছে খুব সহজেই এই ধরনের বিষয় ধরা পড়ে যায় এবং সাইটের বিশ্বাসযোগ্যতায় ধাক্কা লাগে।


সুতরাং SEO ব্যাপারটা বলতে এককথায় বোঝায় কনটেন্টের অথেনটিসিটি এবং পপুলারিটি। কিন্তু আর একটি গুরুত্ত্বপূর্ণ বিষয় হল, বড় ডিজিটাল হাউসগুলি অনলাইন অ্যাডভার্টাইজিংয়ের জন্য প্রচুর অর্থ খরচ করে, ফলে তাদের সাইটে ভিজিটর্স ক্লিকও বেশি হয় যা ছোট ছোট সাইটগুলির ক্ষেত্রে সম্ভব নয়।


এই গোলকধাঁধায় পড়ে ছোট ছোট সাইটগুলি অর্থ খুইয়ে বসে। বিভিন্ন স্প্যামিং টুল বা সফটওয়্যার ব্যবহার করি আর শেষে সার্চ ইনজিনের চোখে ধুলো দিতে গিয়ে সমস্যায় পড়ে।


তাহলে প্রশ্ন হল SEO (Search Engine Optimization) কি ভাঁওতা? যদি তাই হয় তাহলে এর বিকল্প কি?


না, SEO ব্যাপারটি বাস্তব সম্মত। কেউ যদি অথেনটিক এবং কোয়ালিটি কনটেন্ট দিয়ে কোনও ব্লগ তৈরী করেন তবে সহজেই সাফল্য পাওয়া যায়, সার্চ ইনজিনেও সহজেই ভাল জায়গা করে নেওয়া যায়।

চেষ্টা করতে হবে যাতে সার্চ ইনজিন আপনার কনটেন্ট পাবলিশ করতে বাধ্য হয়।


White Hat SEo-Black Hat SEO বলতে কি বোঝায়?


#Make Money #SEO #kolkatapanda #blog

84 views0 comments
  • download (8)

Copyright © KolkataPanda.com. All rights reserved.