ব্যবহারকারীদের গোপনীয়তার জন্য কোন সার্চ ইঞ্জিনটি সবচেয়ে সেরা?


অস্বীকার করার জায়গা নেই যে বিশ্বে সর্বাধিক ব্যবহৃত এবং সেরা সার্চ ইঞ্জিন হল গুগল (Google)। কিন্তু এটি ব্যবহারকারীদের সমস্ত তথ্য জমা করে রাখে। আপনি কী কী সার্চ করলেন, সব তথ্য নিজের কাছে জমা করে রাখে এবং সেই অনুযায়ী আপনার কাছে নিজের মত ইনফরমেশন সরবরাহ করতে থাকে। এর ফলে আপনিও খুশি, গুগলও খুশি। সর্বক্ষণের এই নজরদারি ব্যক্তি নিরাপত্তার ক্ষেত্রে মারাত্মক বিপদজনক।


তবে এমন কিছু সার্চ ইঞ্জিন আছে যারা দাবি করে যে তাদের বিশ্বাস তথ্যের স্বাধীনতায়। ব্যবহারকারীদের আইপি ঠিকানা, লোকেশন সংক্রান্ত কোনও তথ্য জমা করে রাখে না। তাদের দাবি তারা এনক্রিপটেড(Encrypted) পদ্ধতি ব্যবহার করে, ফলে তারা চাইলেও তথ্য দেখতে পাবেন না। যারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তারা এনক্রিপটেড(Encrypted) শব্দটির সাথে পরিচিত থাকবেন। এই ধরনের সার্চ ইঞ্জিনকে মূলত প্রাইভেট সার্চ ইঞ্জিন বলা হয়।



DuckDuckGo

এদের দাবি, কখনই আপনার ব্যাক্তিগত তথ্য(ডিভাইসের তথ্য) জমা করে না। বিজ্ঞাপন দেখায় না। সাধারণ মোড বা প্রাইভেট মোড, কোন ক্ষেত্রেই আপনার ওপর নজরদারি করে না।


Searchencrypt


Searchencrypt-এর দাবি তারা নিরাপদ ব্রাউজিং দেয়। কি কি সার্চ করেছেন তা ৩০ মিনিট পর্যন্তই দেখতে পারবেন। অর্থাৎ ৩০ মিনিট তথ্য সংরক্ষণ করবে, তবে এনক্রিপটেড অবস্থায়।


Startpage


Startpage-এর বক্তব্য হল, আপনার তথ্য একান্তই আপনার ব্যক্তিগত। অন্য কেউ আপনার সেই তথ্য ব্যবহার করতে পারে না।





Gibiru



Gibiru তৈরী করা হয়েছে গুগলের অ্যালগরিদম ব্যবহার করে। আপনাকে ট্র্যাক করবে না, বা আপনার আইপি এবং অন্যান্য তথ্য ব্যবহার না করায় এরা বদ্ধপরিকর।



Swisscows



কোন রকম ট্র্যাকিং বা তথ্য জমা বা চুরি করে না করার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ বলে দাবি Swisscows-এর।



16 views0 comments
  • download (8)

Copyright © bunonindia. All rights reserved.